May 3, 2024, 8:04 pm

১০০ এমপিসহ ৩০০ ব্যক্তির ওপর মার্কিন ভিসা নিষেধাজ্ঞা

১০০ এমপিসহ ৩০০ ব্যক্তির ওপর মার্কিন ভিসা নিষেধাজ্ঞা

Spread the love

গণতান্ত্রিক প্রক্রিয়ায় বাধা দেওয়ার অভিযোগে মধ্য আমেরিকার সবচেয়ে জনবহুল দেশ গুয়েতেমালার ১০০ সংসদ সদস্যসহ (এমপি) প্রায় ৩০০ ব্যক্তির বিরুদ্ধে ভিসা নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। সোমবার (১১ ডিসেম্বর) মার্কিন পররাষ্ট্র দপ্তর এসব ব্যক্তির বিরুদ্ধে এই ভিসা নিষেধাজ্ঞা আরোপ করেছে। খবর রয়টার্সের।

এমপি ছাড়াও দেশটির বেসরকারি খাতের কয়েকজন প্রতিনিধি এবং তাদের পরিবারের সদস্যদের নিশানা করে এই নিষেধাজ্ঞা দিয়েছে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসন।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের এক কর্মকর্তা বলেছেন, মার্কিন আইন অনুযায়ী গোপনীয়তা বিধির কারণে নিষেধাজ্ঞার আওতায় আসা ব্যক্তিদের নাম প্রকাশ করা হয়নি। তবে নাম প্রকাশ করা না হলেও এসব ব্যক্তি দেশটির গণতন্ত্র বা আইনের শাসন বাধাগ্রস্ত করার সঙ্গে জড়িত।

গুয়েতেমালার নির্বাচিত প্রেসিডেন্ট বার্নার্ডো আরেভালোর বিজয়কে বাতিল করতে চেষ্টা করছেন দেশটির শীর্ষ প্রসিকিউটররা। গত শুক্রবার তাদের এই পদক্ষেপের কঠোর সমালোচনা করে আরেভালো বলেছেন, এই পদক্ষেপ ন্যায়ভ্রষ্ট ও অভ্যুত্থানচেষ্টার শামিল। সমালোচনা করে আরেভালো বক্তব্য দেওয়ার পর এই পদক্ষেপ নিল যুক্তরাষ্ট্র।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার এক বিবৃতিতে বলেছেন, গুয়েতেমালার জনগণ তাদের কথা বলেছেন। তাদের রায়কে সম্মান করতে হবে। গুয়াতেমালার গণতন্ত্র ক্ষুণ্ন করে এমন যে কোনো ব্যক্তির (যারা) ওপর এই ধরনের বিধিনিষেধ আরোপ করার পদক্ষেপ অব্যাহত রাখবে যুক্তরাষ্ট্র।

দেশের অ্যাটর্নি জেনারেলের কার্যালয় দুর্নীতিবিরোধী নেতা আরেভালো ও তার মধ্য-বামপন্থি দল সিড মুভমেন্ট পার্টির বিরুদ্ধে বেশ কয়েকটি তদন্ত করছে। মূলত কয়েক বছর আগে দলের নিবন্ধন নেওয়ার সময় অনিয়ম হয়েছিল, এমন অভিযোগ তুলে এসব তদন্ত করছেন প্রসিকিউটরা।

মার্কিন ভিসা নিষেধাজ্ঞা নিয়ে গুয়াতেমালার সদ্য বিদায়ী প্রেসিডেন্ট আলেজান্দ্রো গিয়ামাত্তেই ও তার কার্যালয় কোনো মন্তব্য করেনি।


Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     More News Of This Category