May 18, 2024, 4:50 am

Educational Institutions schools Daily Bangladesh 2205281104

শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের বিজ্ঞপ্তি ভুয়া: মন্ত্রণালয়

Spread the love

মাঙ্কিপক্সের মহামারির জন্য শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার কোনো সিদ্ধান্ত হয়নি। এমনকি শিক্ষা মন্ত্রণালয়ও এ বিষয়ে কোনো প্রজ্ঞাপন জারি করেনি। সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে দেওয়া বিজ্ঞপ্তিটি ভুয়া। তাই গুজব থেকে সবাইকে সতর্ক থাকার পরামর্শ দিয়েছে মন্ত্রণালয়।
সম্প্রতি শিক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে একটি ভুয়া বিজ্ঞপ্তি ছড়িয়ে দেওয়া হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, “আমরা সকল সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়কে জানাতে চাই যে 1 জুন থেকে 29 জুন পর্যন্ত মাঙ্কিপক্স সংক্রামক ভাইরাসের জন্য শ্রেণিকক্ষের ক্লাস বন্ধ থাকবে – মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা মন্ত্রণালয়ের আদেশ। শিক্ষামন্ত্রী ড. দীপুমনি, এপি।”

তদন্ত অনুসারে, বিজ্ঞপ্তিটি “ভুয়া”। বিজ্ঞপ্তিতে শিক্ষামন্ত্রীর নাম “ভুল বানান” এবং তার পোস্টে “এমপি” এর পরিবর্তে “এপি” লেখা হয়েছে।

এদিকে অতীতে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের প্রজ্ঞাপন বিশ্লেষণ করে দেখা গেছে, শিক্ষা মন্ত্রণালয় থেকে সরাসরি এ ধরনের প্রজ্ঞাপন দেওয়া হয় না। তার পরিবর্তে প্রজ্ঞাপন জারি করেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের উপসচিব বা মন্ত্রিপরিষদ বিভাগের যুগ্ম সচিব মো.

এছাড়া প্রতিটি বিজ্ঞপ্তিতে একটি স্মারক নম্বর উল্লেখ রয়েছে। কিন্তু ফেসবুকে ছড়িয়ে পড়া বিজ্ঞপ্তিতে মন্ত্রিপরিষদ বিভাগের উপসচিব বা যুগ্ম সচিবের স্বাক্ষর ছিল না।

এ বিষয়ে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের পরিচালক (বিদ্যালয়) অধ্যাপক বেলাল আহমেদ সাংবাদিকদের বলেন, শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের কোনো সিদ্ধান্ত হয়নি। মন্ত্রিসভা এ বিষয়ে সিদ্ধান্ত দিয়েছে। পরে তা শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমে আমাদের কাছে আসে।

“আমি নিশ্চিত যে এটি একটি জাল বিজ্ঞপ্তি যে ফর্ম্যাটে ছুটির বিজ্ঞপ্তি জারি করা হয়েছে,” তিনি যোগ করেছেন। জনগণকে বিভ্রান্ত করার জন্য এ ধরনের ভুয়া বিজ্ঞপ্তি তৈরি করে ছড়িয়ে দেওয়া হয়েছে।

এ ব্যাপারে সবাইকে সতর্ক থাকার আহ্বান জানান তিনি।


Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     More News Of This Category