May 18, 2024, 4:36 am

1 178

চীনকে ঠেকানোর অঙ্গীকার চার দেশের

Spread the love

বিএসএন আন্তর্জাতিক নিউজঃ যুক্তরাষ্ট্র-ভারত নিজেরা দ্বিপক্ষীয়ভাবে এবং জাপান ও অস্ট্রেলিয়াকে সঙ্গে নিয়ে চতুর্পক্ষীয়ভাবে ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে এবং এর বাইরে চীনের দ্রুত বর্ধনশীল প্রভাব মোকাবেলায় তাদের তৎপরতা ব্যাপকভাবে বাড়ানোর অঙ্গীকার করেছে। এই লক্ষ্যে চারটি দেশ এমন কিছু অর্থনৈতিক, স্বাস্থ্য এবং প্রযুক্তিগত উদ্যোগ নিচ্ছে যেগুলি তাদের জনগণ এবং সমাজকে পরস্পরের প্রতি আকৃষ্ট করবে এবং তাদের শিল্প, ব্যবসা, সামরিক বাহিনী এবং প্রতিরক্ষা প্রতিষ্ঠানগুলোকে আরও কাছাকাছি আনবে।

দুটি দ্বিপাক্ষিক এবং বহুপাক্ষিক বিবৃতিতে চীনের প্রভাব মোকাবেলার বিষয়টি বেশ কয়েকবার এসেছে। তাদের যৌথ বিবৃতিতে ঘোষণা করা হয়েছে, ‘আমরা এটাও স্বীকার করি যে ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলেই আমাদের যৌথ ভবিষ্যত নির্ধারিত হবে এবং আমরা কোয়াডকে আঞ্চলিক শান্তি, স্থিতিশীলতা, নিরাপত্তা এবং সমৃদ্ধি নিশ্চিত করার একটি জোট হিসেবে গড়ে তোলার জন্য আমাদের প্রচেষ্টা দ্বিগুণ করব’।

কোভিড-১৯ এবং জলবায়ু পরিবর্তন সঙ্কট নিরাপত্তা সহযোগিতার একটি নতুন সূচনা বিন্দু হয়ে উঠেছে, যার সঙ্গে ‘গুরুত্বপূর্ণ এবং উদীয়মান প্রযুক্তি’ জড়িত, যেখানে চীন এগিয়ে যাচ্ছে। চারটি দেশ এ ব্যাপারে আসিয়ান এবং ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে কাজ করার ইচ্ছা প্রকাশ করেছে।

কোভিড-১৯ নিয়ে বিশেষ উদ্যোগের মধ্যে রয়েছে ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় এবং এর বাইরের দেশগুলোর জন্যও ব্যাপক ভ্যাকসিন উৎপাদন এবং রপ্তানির প্রতিশ্রুতি, মহামারী শেষ করার জন্য ক্লিনিকাল ট্রায়াল এবং জিনোমিক নজরদারির ক্ষেত্রে বিজ্ঞান ও প্রযুক্তিগত সহযোগিতা এবং ভবিষ্যতের সংকট মোকাবেলায় ২০২২ সালে একটি যৌথ মহামারী-প্রস্তুতি অনুশীলন। তবে ক্রমবর্ধমান চীনা প্রভাব মোকাবেলার জন্য কোয়াড নেতারা উচ্চ-প্রযুক্তি ক্ষেত্রেই সহযোগিতার প্রতিশ্রুতি দিয়েছেন।

241459918 463891231323585 4341412290968155056 n 2

চীনের বেল্ট অ্যান্ড রোড উদ্যোগকে মোকাবেলায় কোয়াড নেতারা একটি নতুন কোয়াড অবকাঠামো অংশীদারিত্ব চালু করারও ঘোষণা দিয়েছেন। আঞ্চলিক অংশীদারদের ক্ষমতায়নে প্রযুক্তিগত সহায়তা এবং মূল্যায়নমূলক সরঞ্জাম দিয়ে সহযোগিতা করার প্রতিশ্রুতিও দিয়েছেন তারা।

কোয়াড্রিলেটারাল সিকিউরিটি ডায়ালগ বা চতুর্পাক্ষিক নিরাপত্তা সংলাপ (যা QSD, যা Quad বা QUAD নামেও পরিচিত) হল মার্কিন যুক্তরাষ্ট্র, ভারত, জাপান এবং অস্ট্রেলিয়ার মধ্যে একটি কৌশলগত সংলাপ, যা সদস্য দেশগুললোর মধ্যে আলোচনার মাধ্যমে পরিচালিত হয়।

গত শুক্রবার কোয়াড নেতারা যুক্তরাষ্ট্রে বৈঠক করেছেন। এবারই প্রথমবারের মতো সশরীরে কোয়াডের নেতাদের মধ্যে বৈঠক হলো। বৈঠকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এবং অস্ট্রেলিয়া, ভারত ও জাপানের নেতারা ইন্দো-প্যাসিফিক অঞ্চলে গণতন্ত্র স্থিতিশীল রাখার ওপর জোর দিয়েছেন।


Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     More News Of This Category