May 18, 2024, 3:56 am

ইরানি মেয়ে

খালিদ ফেরদৌস রচিত উপন্যাস ‘ইরানি মেয়ে’

Spread the love

অমর একুশে বইমেলা ২০২২-এ প্রকাশিত হলো খালিদ ফেরদৌস রচিত উপন্যাস ‘ইরানি মেয়ে’। বইটির মোড়ক উন্মোচন করেন লে. কর্নেল আমীর হোসেন ভুইয়া, অধ্যক্ষ গাজীপুর ক্যান্টনমেন্ট কলেজ, ড. মুমিত আল রশিদ, সহযোগী অধ্যাপক, ঢাকা বিশ্ববিদ্যালয়।

ফেরদৌস

খালিদ ফেরদৌস

এ পর্যন্ত লেখকের ৬টি উপন্যাস প্রকাশিত হলেও ইরানি মেয়ে তার প্রথম দীর্ঘ কলেবরের প্রথম উপন্যাস। উপন্যাসে লেখক মানুষের জীবনের চাপা মনোমিতালি (সাইলেন্স রোমান্স), স্নেহাসিশ মাতৃমমতার বহির্নোঙড়ে কল্প-কাহিনির মোড়কে মুড়ে নিগূঢ় সত্য ও রূঢ় বাস্তবতার গল্প বলেছি। ‘ইরানি মেয়ে’ তেমনই একটি উপন্যাস যেখানে গল্পের পটে পটে আছে পারস্যগাঁথা। এখানে বাংলাদেশ ও বিশ্ব ইতিহাস, ঐতিহ্য, ধর্ম ও ধর্মীয় গোঁড়ামি, মানবতা, জীবনদর্শনসহ হরেক রকম তথ্য-ঘটনা উপস্থাপন করা হয়েছে।

‘ইরানি মেয়ে’ উপন্যাসে রাজনীতি মূল উপজীব্য না হলেও গল্পের ফাঁকফোকর দিয়ে বারবার উঁকিঝুঁকি দিয়েছে রাজনৈতিক রূপ-রুপালি ও ধূসর রদবদল।

ইরানি মেয়ে উপন্যাসে নানা অজানা মানসিক রোগের স্বরূপ ও রহস্য উন্মোচন করা হয়েছে। যা মন নিয়ে যাদের টানপোড়েন তাদের নানা জিজ্ঞাসার জবাব দেবে। উপন্যাস সম্পর্কে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের সহযোগী অধ্যাপক ড. মুমিত আল রশিদ বলেন, ‘লেখক উপন্যাসটিতে পারস্য বিষয়ক তথ্য-ইতিহাস সন্নিবেশিত করে অসাধারণ লিখেছেন। একরাশ মুগ্ধতা নিয়ে বইটি পড়েছি।’

বিশিষ্ট কবি ও প্রাবন্ধিক পিয়াস মজিদ উপন্যাসটি সম্পর্কে বলেন, ‘ইরানি মেয়ে দারুণ একটা উপন্যাসের নাম। অল্পসময়ে যতটুকু পড়েছি তাতে আমি বিমোহিত হয়েছি।’ লেখক বলেছেন, উপন্যাসটি তার দীর্ঘ তিন বছরের শ্রম, সাধনা, গবেষণা ও অনুসন্ধানের সুদীর্ঘ পাঠ ও অভিসন্দর্ভ।।

বইটি পড়লে যা পাঠক-পাঠিকা সাহিত্যরস ও জ্ঞান আচ্ছাদন করতে পারবে। বইটি প্রকাশ করেছে দাঁড়িকমা প্রকাশনী। বইটি অমর একুশে বইমেলার ১৪৮ নং স্টলে পাওয়া যাবে।

 


Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     More News Of This Category