May 18, 2024, 3:18 am

আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিদায় নিলেন ক্রিস গেইল

আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিদায় নিলেন ক্রিস গেইল

Spread the love

ব্যাট হাতে সেরা সময়ের একটু ঝলক, এরপরই শেষ। প্যাট কামিন্সের বলে আউট হয়ে গেলেন ক্রিস গেইল। আবার দৃষ্টি কাড়লেন মাঠ ছাড়ার সময়। হাসি মুখে ব্যাট উঁচিয়ে মাঠ থেকে বের হলেন তিনি। ডাগআউটে সতীর্থরাও তাকে অভিবাদন জানালেন, জড়িয়ে ধরলেন ডোয়াইন ব্রাভো, আন্দ্রে রাসেল, জেসন হোল্ডাররা।, আন্তর্জাতিক ক্রিকেটে শেষ ইনিংসটি খেলে ফেললেন ক্যারিবিয়ান মহাতারকা।
এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের শেষ ম্যাচ অস্ট্রেলিয়ার বিপক্ষে আবু ধাবির এই ম্যাচটি। বিশ্বচ্যাম্পিয়নরা এবার ছিটকে পড়েছে সেমি-ফাইনালের আগেই। গেইলের ফর্মও ভালো নয় মোটেও। ৪২ বছর বয়সী ব্যাটসম্যানের পথচলার ইতি তাই অনুমিতই অনেকটা।
বিশ্বকাপে এবার আগের চার ম্যাচ মিলিয়ে গেইলের রান ছিল ৩০। মাঠের ভেতরে-বাইরে বরাবরই বর্ণময় চরিত্রের এই ক্রিকেটার শনিবার অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলতে নামেন চোখে সানগ্লাস লাগিয়ে। দ্বিতীয় ওভারেই জশ হেইজেলউডের লেংথ বলে ছক্কা মারেন লং অন দিয়ে। পরের ওভারে প্যাট কামিন্সেরও একটি লেংথ বল লং অন দিয়ে ছক্কায় ওড়ান অবিশ্বাস্য এক শটে।
পরের বলেই অবশ্য বোল্ড হয়ে যান ব্যাটের কানায় লেগে। আন্তর্জাতিক ক্রিকেটে তার সম্ভাব্য শেষ ইনিংসের রান ৯ বলে ১৫।
এই বিশ্বকাপ দিয়ে আগেই বিদায়ের ঘোষণা দিয়ে রেখেছেন গেইলের দীর্ঘদিনের সতীর্থ ডোয়াইন ব্রাভো। ক্যারিবিয়ান ক্রিকেটের তাই যুগের অবসান হতে যাচ্ছে এই বিশ্বকাপ দিয়ে।
২০১৪ সালের পর থেকে আর টেস্ট খেলছেন না গেইল। ওয়ানডে সবশেষ খেলেছেন ২০১৯ সালের অগাস্টে। ওয়েস্ট ইন্ডিজের হয়ে খেলছিলেন শুধু টি-টোয়েন্টিতেই। এখানেই থেমে গেলে ২২ বছরের গৌরবময় ও বর্ণাঢ্য এক আন্তর্জাতিক ক্যারিয়ারের সমাপ্তি হবে।
সেই ১৯৯৯ সালে ওয়ানডে দিয়ে তার অভিষেক। ৩০১ ওয়ানডেতে ৩৭.৮৩ গড়ে তার রান ১০ হাজার ৪৮০। সেঞ্চুরি ২৫টি, যেখানে আছে একটি ডাবল সেঞ্চুরি ও দেড়শ ছোঁয়া আরও চারটি ইনিংস।
১৪ বছরের টেস্ট ক্যারিয়ারে ১০৩ ম্যাচে ৪২.১৮ গড়ে রান ৭ হাজার ২১৪। সেঞ্চুরি ১৫টি, যার দুটি ট্রিপল সেঞ্চুরি।
৭৯ টি-টোয়েন্টিতে ২৭.৯২ গড় ও ১৩৭.৫০ স্ট্রাইক রেটে রান ১ হাজার ৮৯৯। সেঞ্চুরি দুটি। টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম সেঞ্চুরিয়ান তিনিই।
ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটেও সম্প্রতি সময় ভালো কাটছে না তার। সবশেষ আইপিএলে ও এর আগে সিপিএলে ভালো করতে পারেননি মোটেও। ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট চালিয়ে যাবেন কিনা, সেটিই এখন দেখার।


Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     More News Of This Category