কোটা আন্দোলন নিয়ে কোরিয়ান স্টার দাউদ কিমের স্ট্যাটাস


Md. Hasib Uddin প্রকাশের সময় : জুলাই ১৭, ২০২৪, ৬:২৯ অপরাহ্ন /
কোটা আন্দোলন নিয়ে কোরিয়ান স্টার দাউদ কিমের স্ট্যাটাস
Spread the love

কয়েক দিন ধরেই কোটা সংস্কারকে কেন্দ্র করে উত্তপ্ত হয়ে আছে দেশের বিশ্ববিদ্যালয়গুলো। এরই মধ্যে মঙ্গলবার (১৬ ‍জুলাই) ছাত্রলীগ ও পুলিশের সঙ্গে সংঘর্ষে নিহত হয়েছেন সংস্কার আন্দোলনের কয়েকজন নেতাকর্মী। এমন পরিস্থিতিতে বাংলাদেশে চলমান কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে নিজের অবস্থান জানিয়েছেন বিখ্যাত কোরিয়ান ইউটিউবার দাউদ কিম।

নিজের ভেরিফাইড ফেসবুক অ্যাকাউন্টে মঙ্গলবার দেয়া এক স্ট্যাটাসে তিনি লিখেন, বাংলাদেশের শিক্ষার্থীদের জন্য দোয়া করুন। আরেক স্ট্যাটাসে ঢাবি, রাবি, চবি, জাবি, বুয়েট, শাহজালাল, জগন্নাথ ও খুলনা বিশ্ববিদ্যালয়ের কোটা সংস্কার আন্দোলনকারী শিক্ষার্থীদের ছবি যুক্ত করে লিখেন, কথা বলার স্বাধীনতা কেউ কেড়ে নিতে পারবে না আমি তাদের পূর্ণ সমর্থন করি। সহিংসতা দিয়ে সত্যকে কখনো থামানো যায় না। সত্য কখনো মরে না। বাংলাদেশের জন্য দোয়া করবেন।

আরেক স্ট্যাটাসে এ ইউটিউবার লিখেন, বাংলাদেশে যা ঘটছে তা ভয়াবহ। তিনি লিখেন, আপনি যখন নিরপরাধ ছাত্রদের সাথে সহিংস আচরণ করছেন তখন আপনি কোন ন্যায়বিচারের কথা বলছেন? যারা সহিংসতা দিয়ে স্বাধীনতার লড়াই থামানোর চেষ্টা করে তারা কখনই স্বাধীনতার ইচ্ছাকে থামাতে পারে না।

এ সময় কোটা সংস্কার আন্দোলনে নিহত শিক্ষার্থীদের জন্য দোয়া করে তিনি লিখেন, আল্লাহ তাদের পথচলা চিরকাল বরকতময় করুন। যারা তাদের জীবন উৎসর্গ করেছেন আল্লাহ তাদের অসীম গৌরব ও বিশ্রাম দিন। আমিন।

বাংলাদেশে সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে চলমান আন্দোলনে হামলা এবং প্রাণহানির খবর আন্তর্জাতিক গণমাধ্যমে বেশ গুরুত্ব পাচ্ছে। আলজাজিরা, বিবিসি, রয়টার্স, এএফপিসহ শীর্ষ সারির প্রায় সব গণমাধ্যমে খবরটি প্রথম পাতায় ভাসছে। এসব হামলার জন্য সরকারদলীয় ছাত্র সংগঠনকে অভিযুক্ত করে প্রতিবেদনগুলোতে তথ্য-উপাত্ত উপস্থাপন করা হয়েছে।

সোমবার (১৫ জুলাই) থেকে কোটাবিরোধীদের ওপর হামলা শুরু হয়। মঙ্গলবার (১৬ জুলাই) তা চূড়ান্তপর্যায়ে পৌঁছায়। এ দিন ঢাকাসহ দেশের প্রায় প্রতিটি জেলায় আন্দোলন ছড়িয়ে পড়ে এবং রাস্তায় নেমে আসা শিক্ষার্থীদের ওপর হামলা হয়। এসব ঘটনায় ছয়জন নিহত হয়েছেন। যদিও রয়টার্স ও আলজাজিরার মঙ্গলবার রাতের খবরে পাঁচজনের কথা বলা হয়েছে।


Spread the love