June 22, 2024, 5:38 am

padma 20220627184539

৩৫ বছরে ১৪০ কিস্তিতে পদ্মা সেতুর ঋণ শোধ হবে

Spread the love

আগামী ৩৫ বছরে ১৪০টি ত্রৈমাসিক কিস্তিতে ২০৫৭ সাল নাগাদ পদ্মা সেতু নির্মাণে সরকারের দেওয়া সব ঋণ পরিশোধ করবে বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ।

সোমবার (২৭ জুন) একাদশ জাতীয় সংসদের অষ্টাদশ অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য মমতা হেনা লাভলীর প্রশ্নের জবাবে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এ তথ্য জানান।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে প্রশ্নোত্তর টেবিলে উত্থাপিত হয়।

তিনি বলেন, পদ্মা সেতুর ওপর দিয়ে চলাচলকারী যানবাহন থেকে আদায় করা টোল দিয়ে ৩৫ বছরে ১৪০টি ত্রৈমাসিক কিস্তিতে সরকারের দেওয়া সব ঋণ পরিশোধ করবে বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ। এ হিসেবে ২০৫৭ সাল নাগাদ টোল আদায়ের মধ্য দিয়ে পদ্মা সেতুর জন্য ব্যয়িত অর্থ উঠে যাবে।

জাতীয় পার্টির এমপি রুস্তম আলী ফরাজীর প্রশ্নের জবাবে রেলপথ মন্ত্রী নুরুল ইসলাম সুজন সংসদে ২০১৮-১৯ অর্থবছরে তৈরি রেলওয়ে কস্টিং প্রোফাইলের ৫ বছরের আয়-ব্যয়ের তথ্য তুলে ধরেন।

মন্ত্রীর তথ্য মতে, ৫ বছরে ৩৬ কোটি ১৭ লাখ যাত্রী এবং ২ কোটি ৮ লাখ ১৩ হাজার টন মালামাল বহন করেছে রেল। এ সময়ে রেলের আয় হয়েছে ৬৮ কোটি ৮৬ লাখ ৫১ হাজার টাকা। রেলওয়ের প্রতি কিলোমিটারে যাত্রী প্রতি ব্যয় ২.৪৩ টাকা এবং আয় ০.৬২ টাকা। অপরদিকে মালামাল বহনে প্রতি কিমিতে টনপ্রতি খরচ হয়েছে ৮.৯৪ টাকা এবং আয় হয়েছে ৩.১৮ টাকা।


Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     More News Of This Category