June 22, 2024, 6:49 am

High Court Daily Bangladesh 2206021020

১০৪ শিশুর পরিবারকে ১৫ লাখ টাকা ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ হাইকোর্টের

Spread the love

ভেজাল প্যারাসিটামলের ঘটনায় নিহত ১০৪ শিশুর পরিবারকে ১৫ লাখ টাকা করে ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। ওষুধ প্রশাসন অধিদপ্তরকে (ডিজিডিএ) নির্দেশনা মানতে বলা হয়েছে।
বৃহস্পতিবার বিচারপতি মোঃ আশরাফুল কামাল ও বিচারপতি রাজিক আল জলিলের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। আদালতে রিট আবেদনের পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী মনজিল মোরসেদ। অপরদিকে আসাদুজ্জামানের পক্ষে শুনানি হয় অ্যাডভোকেট মো.

অ্যাডভোকেট মনজিল মোরশেদ বলেন, “১৯৯১ সালে ভেজাল প্যারাসিটামল সিরাপ সেবনে ৭৬ শিশুর মৃত্যু হয় এবং ২০০৯ সালে রিড ফার্মার প্যারাসিটামল সেবনে ২৬ শিশু মারা যায়”। ২০১০ সালে সংবাদপত্রে প্রকাশিত প্রতিবেদনটি সংযুক্ত করে জনস্বার্থে মানবাধিকার সংস্থা এইচআরপিবি হাইকোর্টে একটি রিট দায়ের করে। রিট আবেদনের শুনানি নিয়ে হাইকোর্ট রুল জারি করেন। তিনি বলেন, দীর্ঘ শুনানি শেষে আজ আদালত এ রায় দেন।

রায়ে ভেজাল ওষুধ নিয়ন্ত্রণে ডিজিডিএর নিষ্ক্রিয়তাকেও বেআইনি ঘোষণা করা হয়েছে এবং ভেজাল ওষুধের অপরাধের ক্ষেত্রে বিশেষ ক্ষমতা আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। আদালত আরও রায় দিয়েছে যে ভেজাল ওষুধের কারণে শিশু মৃত্যুর জন্য ডিজিডিএ “দায় এড়াতে পারে না”।

জুন থেকে আগস্ট 2009 পর্যন্ত, সারা দেশে রিড ফার্মার ভেজাল প্যারাসিটামল সিরাপ থেকে 28 জন শিশু মারা গেছে। এ ঘটনায় ডিজিডিএর তৎকালীন তত্ত্বাবধায়ক মো: শফিকুল ইসলাম বাদী হয়ে রিড ফার্মার মালিকসহ পাঁচজনের বিরুদ্ধে ঢাকার ওষুধ আদালতে মামলা করেন।


Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     More News Of This Category