June 22, 2024, 7:31 am

সমরেশ মজুমদার আর নেই

সমরেশ মজুমদার আর নেই

Spread the love

প্রথিতযশা বাঙালি সাহিত্যিক সমরেশ মজুমদার আর নেই। আজ সোমবার বিকেল পৌনে ৬টার দিকে তিনি মারা গেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিলর ৭৯ বছর।

ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজারের খবরে বলা হয়, সমরেশ মজুমদার দীর্ঘদিন ধরে অসুস্থ ছিলেন। আজ বিকেলে কলকাতার বাইপাসের পাশের একটি বেসরকারি হাসপাতালে মারা যান তিনি।

এর আগে গত ২৫ এপ্রিল মস্তিষ্কে রক্তক্ষরণের কারণে সমরেশ মজুমদারকে হাসপাতালে ভর্তি করা হয়। এরপর তার শ্বাসযন্ত্রের সমস্যা বাড়তে থাকে। আগে থেকেই সমরেশের সিওপিডি সমস্যা ছিল। হাসপাতালে তার স্লিপ অ্যাপমিয়া (ঘুমের মধ্যে শ্বাসকষ্টের সমস্যা) বাড়তে থাকে।

সমরেশ মজুমদার ১৯৪২ সালের ১০ মার্চ জন্মগ্রহণ করেন। তার শৈশব কেটেছে জলপাইগুঁড়ির ডুয়ার্সের গয়েরকাটা চা বাগানে। সমরেশের প্রাথমিক শিক্ষা শুরু হয় জলপাইগুড়ি জেলা স্কুল থেকে। ১৯৬০ সালে তিনি কলকাতায় আসেন। কলকাতার স্কটিশ চার্চ কলেজ থেকে বাংলা সাহিত্যে স্নাতক সম্পন্ন করেন এবং একই বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি নেন কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে।

সমরেশ মজুমদার ‘উত্তরাধিকার’, ‘কালবেলা’, ‘কালপুরুষ’ এবং ‘মৌষলকাল’-এর মতো সাড়া জাগানো উপন্যাসের লেখক। কালবেলা নিয়ে চলচ্চিত্র নির্মাণ করেছেন পরিচালক গৌতম ঘোষ। তিনি সাহিত্য একাডেমি পুরস্কারসহ একাধিক সম্মাননা পেয়েছেন।


Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     More News Of This Category