June 17, 2024, 8:16 am

1655128473.8e9e2b89 78c0 425e 840c c28

শিক্ষা ক্ষেত্রে গবেষণা বাড়ানোর আহ্বান শিক্ষামন্ত্রীর

Spread the love

শিক্ষা ক্ষেত্রে বিশেষ উন্নতি ও উন্নত জাতি গঠনে গবেষণার বিকল্প নেই বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। একইসঙ্গে তিনি আমাদের বিশ্ববিদ্যালয়গুলোতে আরও বেশি গবেষণার সংস্কৃতি গড়ে তুলতে আহ্বান জানান।

সোমবার (১৩ জুন) শিক্ষা খাতে উচ্চতর গবেষণা কর্মসূচির চেক দেওয়া বিষয়ক কর্মশালায় শিক্ষামন্ত্রী এ আহ্বান জানান। বিকেলে কর্মশালাটি রাজধানীর পলাশীর বাংলাদেশ শিক্ষা তথ্য ও পরিসংখ্যান ব্যুরোতে (ব্যানবেইস) অনুষ্ঠিত হয়।

দীপু মনি বলেন, আমাদের দেশের সব বিশ্ববিদ্যালয়ে আরও বেশি গবেষণা হওয়া উচিত। এটি বিশ্ববিদ্যালয়ের র‌্যাংকিংয়ের জন্যও অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়। এখন আমাদের বাংলাদেশকে একটি উদ্ভাবনী বাংলাদেশ হতে হবে। আর তার জন্য গবেষণার বিকল্প নেই। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়সহ অনেক কিশ্ববিদ্যালয়ে গবেষণা কম। এগুলোতে আরও বেশি গবেষণা করতে হবে। বর্তমানে কৃষিতে অনেক গবেষণা হচ্ছে এবং তার ফল হিসেবে আমরা খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হতে পেরেছি। শিক্ষা ক্ষেত্রেও আমাদের গবেষণা বাড়াতে হবে।

প্রাইভেট বিশ্ববিদ্যালয়গুলোতে গবেষণা অনেক কম। আমাদের যেসব বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো ভালো করছে, যাদের সক্ষমতা আছে, তাদের গবেষণার জন্য আহ্বান জানানো উচিত বলেও এ সময় মন্তব্য করেন তিনি।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী এবং মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের শিক্ষা সচিব মো. আবু বকর ছিদ্দীক। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ব্যানবেইসের মহাপরিচালক হাবিবুর রহমান।

উচ্চতর গবেষণা খাতে বিনিয়োগের মাধ্যমে প্রয়োজনীয় সংখ্যক বিজ্ঞানী, সমাজবিজ্ঞানী ও প্রযুক্তিবিদ গড়ে তোলার লক্ষ্যে শিক্ষা খাতে উচ্চতর গবেষণা সহায়তা কর্মসূচির আওতায় শিক্ষা মন্ত্রণালয় প্রতিবছর গবেষকদের আর্থিক সহায়তা দেয়।


Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     More News Of This Category