June 17, 2024, 6:49 am

203806 bangladesh pratidin Gazipur

‘শিক্ষকের মর্যাদা নষ্ট হলে সম্মিলিত আন্দোলন গড়ে তোলা হবে’

Spread the love

জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. মশিউর রহমান বলেছেন, কেউ যেন শিক্ষকের মর্যাদা ও ভাবমূর্তি নষ্ট হবার মতো ন্যাক্কারজনক ও নিন্দনীয় কাজে নিজেকে সম্পৃক্ত না করে। ভবিষ্যতে এরূপ কোনো কাজে কেউ নিজেকে সম্পৃক্ত করলে প্রয়োজনে জাতীয় বিশ্ববিদ্যালয় গোটা পরিবারকে সঙ্গে নিয়ে সম্মিলিতভাবে সংশ্লিষ্টদের বিরুদ্ধে সামাজিক ও সাংস্কৃতিক আন্দোলন গড়ে তুলবে। একটি আদর্শনিষ্ঠ সমাজব্যবস্থায় এরূপ অন্যায্য ও রুচিবহির্ভূত কাজ কোনোরূপেই গ্রহণযোগ্য হতে পারে না। তিনি সংশ্লিষ্টদের এ বিষয়ে সতর্ক থাকারও আহ্বান জানান।

শনিবার জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২৪তম সিনেট অধিবেশনে সিনেট অধিবেশনের চেয়ারম্যানের বক্তব্যে এ সব কথা বলেন উপাচার্য।

এ সময় উপাচার্য বলেন, আমাদের সম্মিলিতভাবে সতর্ক থেকে দেশমাতৃকাকে নিয়ে যেতে হবে এক অনন্য নতুন উচ্চতায়। আমরা মাতৃভূমিকে গড়ে তুলতে চাই বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের চেতনায় উদ্ভাসিত এক নতুন প্রবাহে। মানুষে মানুষে বৈষম্য কমিয়ে এনে এখানে গড়ে উঠুক সমতা প্রতিষ্ঠার এক নতুন সমাজ। প্রয়োজনে গড়ে উঠুক নতুন এক সামাজিক ও সাংস্কৃতিক লড়াই। আর সে লড়াই হোক বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের আদর্শ প্রতিষ্ঠার।

 

তিনি বলেন, জাতীয় বিশ্ববিদ্যালয় পরিচালনা সত্যিকার অর্থেই এক চ্যালেঞ্জিং কাজ। তবে একই সঙ্গে একথাও সত্য যে, এ কাজটি সুচারুরূপে করা সম্ভব হলে দেশ ও সমাজে প্রকৃত এক পরিবর্তন প্রতিষ্ঠা সম্ভব।

উপাচার্য আরো বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবের সোনার বাংলায় বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নেতৃত্বে নির্মিত পদ্মা সেতু আমাদের অহংকার, ভালোবাসা। এর মধ্যে রয়েছে আস্থা, গভীর দেশপ্রেম, আত্মবিশ্বাস আর সততার চ্যালেঞ্জে বিজয়ী হবার অনন্য দৃষ্টান্ত।

অধিবেশনে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০২২-২০২৩ অর্থ বছরে রাজস্ব ও উন্নয়নসহ মোট ৯৭৬ কোটি ১৪ লাখ ৩৯ হাজার টাকার বাজেট ঘোষণা করা হয়েছে।

অধিবেশনে বক্তব্য রাখেন সাবেক শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এমপি, সাবেক চীফ হুইপ ও সংসদ সদস্য আ স ম ফিরোজ, সাবেক মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী ও সংসদ সদস্য নারায়ণ চন্দ্র চন্দ, সংসদ সদস্য শহীদুজ্জামান সরকার, সংসদ সদস্য শফিকুর রহমান, সংসদ সদস্য আরমা দত্ত, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সাবেক চেয়ারম্যান অধ্যাপক নজরুল ইসলাম, বিশিষ্ট নাট্যব্যক্তিত্ব রামেন্দু মজুমদার, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও পিএসসির সাবেক সদস্য প্রফেসর ড. শরীফ এনামুল কবিরসহ ২২ জন সিনেট সদস্য।


Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     More News Of This Category