June 15, 2024, 10:54 pm

যুক্তরাষ্ট্রের নির্বাচনী পর্যবেক্ষক দলের সঙ্গে বিএনপির বৈঠক

যুক্তরাষ্ট্রের নির্বাচনী পর্যবেক্ষক দলের সঙ্গে বিএনপির বৈঠক

Spread the love

যুক্তরাষ্ট্রের ডেমোক্রেটিক ও রিপাবলিকান দলের প্রতিনিধিদের সমন্বয়ে গঠিত নির্বাচন পর্যবেক্ষণ দলের সদস্যদের সঙ্গে বৈঠক করেছেন বিএনপির একটি প্রতিনিধি দল। বৈঠকে বিএনপির পক্ষে স্থায়ী কমিটির সদস্য আব্দুল মঈন খানসহ তিনজন উপস্থিত ছিলেন।

রোববার (৩১ ডিসেম্বর) বিকেল ৪টার দিকে রাজধানীর গুলশানে মঈন খানের বাসায় ওই বৈঠক অনুষ্ঠিত হয়। দলটির মিডিয়া সেলের সদস্য শায়রুল কবির খান এ তথ্য নিশ্চিত করেছেন। সন্ধ্যা ৬টা পর্যন্ত ওই বৈঠক চলে। তবে, বৈঠকে কী কী বিষয়ে আলোচনা হয়েছে সে বিষয়ে বিস্তারিত কিছু জানা যায়নি।

জানা গেছে, নির্বাচন পর্যবেক্ষক দলের সদস্যদের মধ্যে পাঁচজন বৈঠকে উপস্থিত ছিলেন। তারা হলেন- এনডিআই ও আইআরআই গ্লোবালের নির্বাচনী পর্যবেক্ষণ মিশনের বিশ্লেষক এবং সমন্বয়কারী, নাতাশা রথচাইল্ড, উগান্ডা মানবাধিকার কমিশনের কমিশনার এবং নির্বাচন বিশেষজ্ঞ ক্রিস্পিন কাহেরু, দ্যা চার্টার সেন্টার এর (নির্বাচন এক্সপার্ট মিশন) লিগ্যাল এ্যানালিস্ট, মরিয়ম তাবাতাদজে, নির্বাচন পর্যবেক্ষক নেনাদ মারিঙ্কোভিচ ও নির্বাচন বিশেষজ্ঞ ইভাইলো পেন্টচেভ।

প্রসঙ্গত, বাংলাদেশে প্রাক নির্বাচনী অবস্থা মূল্যায়ন করতে কয়েক মাস ধরে ঢাকায় অবস্থান করছেন ন্যাশনাল ডেমেক্রেটিক ইনস্টিটিউট (এনডিআই) ও ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউটের (আইআরআই) সদস্যরা।

এর আগে, গত অক্টোবর থেকে বাংলাদেশে একটি গ্রহণযোগ্য ও অংশগ্রহণমূলক নির্বাচন নিশ্চিত করতে দেশের রাজনৈতিক দলগুলোর মধ্যকার মতপার্থক্য নিরসনে সংলাপের আহ্বান জানায় সংস্থা দুটি।


Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     More News Of This Category