June 22, 2024, 5:54 am

minister commerce 01 samakal 628507817da80

ভারত থেকে গম আমদানিতে কোনো সমস্যা নেই: বাণিজ্যমন্ত্রী

Spread the love

ভারত গম রপ্তানি বন্ধের ঘোষণা দেওয়ার পরও বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলছেন, ভারত থেকে গম আমদানিতে কোনো সমস্যা হবে না।

সরকারিভাবে গম আমদানির পাশাপাশি বেসরকারি উদ্যোগেও ভারত থেকে গম আমদানি করা যাবে বলে জানিয়েছেন তিনি।

বুধবার বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে দ্রব্যমূল্য ও বাজার পরিস্থিতি পর্যালোচনা সংক্রান্ত টাস্কফোর্স কমিটির দ্বিতীয় সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। বাণিজ্যমন্ত্রী দ্রব্যমূল্য ও বাজার পরিস্থিতি পর্যালোচনা সংক্রান্ত টাস্কফোর্স কমিটির উপদেষ্টা।

টিপু মুনশি বলেন, ‘ভারত থেকে গম আমদানিতে বাংলাদেশের কোন সমস্যা নেই। গভর্নমেন্ট টু গভর্নমেন্ট আমদানিতে কোনো বিধিনিষেধ আরোপ করা হয়নি। এছাড়া বেসরকারি পর্যায়ে বাংলাদেশের আমদানিকারকরা অনুমতি নিয়ে যেকোন পরিমাণ গম আমদানি করতে পারবেন। আমরা ইতোমধ্যে ভারতের সাথে যোগাযোগ করেছি। বাংলাদেশের প্রয়োজনে ভারত থেকে গম আমদানিতে কোনো সমস্যা হবে না।’

দেশে গমের পর্যাপ্ত মজুদ রয়েছে দাবি করে তিনি বলেন, ‘দেশে গম সঙ্কটের কোনো সম্ভাবনা নেই’।

সভায় বাণিজ্যমন্ত্রী বলেন, দেশে প্রয়োজনীয় ভোজ্য তেল মজুত রয়েছে, পর্যাপ্ত ভোজ্য তেল পাইপ লাইনে রয়েছে, সরবরাহ স্বাভাবিক রয়েছে। ভোজ্য তেলের সঙ্কটের সম্ভাবনা নেই।

ভোজ্যতেলের উচ্চমূল্য নিয়ে গ্রাহক অসন্তোষ নিয়ে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘আমদানিকারকদের প্রকৃত ক্রয়মূল্য ও আনুষঙ্গিক ব্যয় বিবেচনায় নিয়ে ভোজ্য তেলের ন্যায্যমূল্য নির্ধারণ করা হচ্ছে। নির্ধারিত মূল্যে তেল ক্রয়-বিক্রয় চলছে।’

ভোজ্য তেল মজুদ করে বাজারে কৃত্রিম সঙ্কট তৈরি করায় জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর দেশব্যাপী অভিযান পরিচালনা করছে।


Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     More News Of This Category