June 17, 2024, 6:19 am

বার কাউন্সিল

বার কাউন্সিল নির্বাচনে আ.লীগ ১০টি, বিএনপি ৪টিতে জয়ী

Spread the love

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ বার কাউন্সিল নির্বাচনের আনুষ্ঠানিক ফল ঘোষণা করা হয়েছে। গতকাল রোববার মধ্যরাতে বাংলাদেশ বার কাউন্সিলের চেয়ারম্যান অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন এ ফল ঘোষণা করেন। এতে ১৪টি সদস্য পদের মধ্যে আওয়ামী লীগ সমর্থক আইনজীবীদের মোর্চা সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ (সাদা প্যানেল) পেয়েছে ১০টি পদ। আর চারটিতে জয় পেয়েছে বিএনপির সমর্থক জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেল (নীল প্যানেল)।

নির্বাচনে বরাবরের মতো এবারও প্রধান দুই রাজনৈতিক দল আওয়ামী লীগ ও বিএনপির অনুসারী আইনজীবীরা দুই প্যানেলে প্রার্থী হয়েছিলেন। দুই প্যানেলসহ নির্বাচনে সাধারণ পদে ৩৫ জন এবং অঞ্চলভিত্তিক পদে ২৩ জন প্রতিদ্বন্দ্বিতা করেন।

সাধারণ আসনের সাতটি পদের মধ্যে আওয়ামী লীগ সমর্থক আইনজীবীরা চারটি এবং বিএনপি সমর্থক আইনজীরা তিনটিতে জয় পেয়েছেন।

সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ থেকে মোহাম্মদ সাঈদ আহমেদ রাজা (১৭ হাজার ৪৩৩ ভোট), সৈয়দ রেজাউর রহমান (১৭ হাজার ৯৩ ভোট), মোহাম্মদ মোখলেসুর রহমান বাদল (১৬ হাজার ৮৪৪ ভোট) এবং মো. রবিউল আলম বুদু (১৫ হাজার ২৭ ভোট) জয়ী হয়েছেন সাধারণ আসন থেকে।

আর জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেলের প্রার্থীদের মধ্যে এ এম মাহবুব উদ্দিন খোকন (১৬ হাজার ৮১১ ভোট), মো. রুহুল কুদ্দুস কাজল (১৫ হাজার ৯৬৫ ভোট) এবং জয়নুল আবেদীন (১৪ হাজার ৭৯৬ ভোট) জয়ী হয়েছেন।

সাত অঞ্চলভিত্তিক (গ্রুপ ভিত্তিক) পদে আওয়ামী লীগ ছয়টি এবং বিএনপি একটি পদে জয় পেয়েছে।

সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের বিজয়ীরা হলেন: ‘এ’ গ্রুপে (বৃহত্তর ঢাকা জেলার সব আইনজীবী সমিতি) আবদুল বাতেন (৪ হাজার ৪৪৪ ভোট), ‘বি’ গ্রুপে (বৃহত্তর ময়মনসিংহ, টাঙ্গাইল ও ফরিদপুর জেলার সব আইনজীবী সমিতি) মো. জালাল উদ্দিন খান (১ হাজার ৭২৫ ভোট), ‘ডি’ গ্রুপে (বৃহত্তর কুমিল্লা জেলা ও সিলেট জেলার সব আইনজীবী সমিতি) এ এফ মো. রুহুল আনাম চৌধুরী মিন্টু (১ হাজার ৯৯৮ ভোট), ‘ই’ গ্রুপে (বৃহত্তর খুলনা, বরিশাল ও পটুয়াখালী অঞ্চলের সব আইনজীবী সমিতি) আনিছ উদ্দিন আহমেদ সহিদ (১ হাজার ৭৫২ ভোট), ‘এফ’ গ্রুপে (বৃহত্তর রাজশাহী, যশোর ও কুষ্টিয়া জেলার আইনজীবী সমিতি) মো. একরামুল হক (১ হাজার ৪৭১ ভোট) এবং ‘জি’ গ্রুপে (বৃহত্তর দিনাজপুর, রংপুর, বগুড়া ও পাবনা জেলার সব আইনজীবী সমিতি) মো. আবদুর রহমান (১ হাজার ৭৫০ ভোট)।

জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেলর প্রার্থীদের মধ্যে কেবল ‘সি’ গ্রুপে (বৃহত্তর চট্টগ্রাম ও নোয়াখালী জেলার সব আইনজীবী সমিতি) ২ হাজার ৬০৪ ভোট পেয়ে জয় পেয়েছেন এ এস এম বদরুল আনোয়ার।

এর আগে গত বুধবার সারা দেশে সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ভোট অনুষ্ঠিত হয়। সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ভবন, দেশের সব জেলা সদরের দেওয়ানি আদালত প্রাঙ্গণ, বাজিতপুর, ঈশ্বরগঞ্জ, দুর্গাপুর, ভাঙ্গা, চিকন্দি, পটিয়া, সাতকানিয়া, বাঁশখালী, ফটিকছড়ি, সন্দ্বীপ, হাতিয়া, নবীনগর ও পাইকগাছা দেওয়ানি আদালতের প্রাঙ্গণে একটি করে ভোটকেন্দ্রে এ নির্বাচন অনুষ্ঠিত হয়।

নিয়ম অনুযায়ী, নির্বাচনে সরাসরি ভোটে জয়ী ১৪ জন থেকে একজন কাউন্সিলের ভাইস চেয়ারম্যান নির্বিাচিত হবেন। এ ছাড়া অ্যাটর্নি জেনারেল পদাধিকারবলে ১৫ সদস্যের এ কাউন্সিলের চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন।

বার কাউন্সিলের চেয়ারম্যান এ এম আমিন উদ্দিনের স্বাক্ষরে ফল ঘোষণার বিজ্ঞপ্তিতে জানানো হয়, নির্বাচিতদের বিষয়ে গেজেট প্রকাশের পর তারা বার কাউন্সিলের দায়িত্ব গ্রহণ করবেন। ২০২৫ সালের ৩০ জুন পর্যন্ত মেয়াদে দায়িত্ব পালন করবে নতুন কাউন্সিল।


Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     More News Of This Category