June 22, 2024, 6:48 am

ctg2 1209c3d838f021d185985f7043c8e981

বন্দরে পড়ে আছে ২৬৫ কনটেইনার বিপজ্জনক রাসায়নিক

Spread the love

চট্টগ্রাম বন্দরে ১৫ থেকে ২০ বছরের পুরনো ২৬৫ কনটেইনার দাহ্য ও বিস্ফোরক জাতীয় রাসায়নিক পদার্থ পড়ে আছে। বন্দরের শেডে বছরের পর বছর পড়ে থাকলেও এসব পণ্য খালাস নেননি আমদানিকারকরা। এ অবস্থায় চলতি মাসেই নিলামে উঠছে ৪১ কনটেইনার বিপজ্জনক রাসায়নিক। বাকিগুলো পর্যায়ক্রমে নিলামে উঠবে।

সীতাকুণ্ডে বি এম কনটেইনার ডিপোতে অগ্নিকাণ্ড ও বিস্ফোরণের পর বিপজ্জনক রাসায়নিক পদার্থ সরাতে তোড়জোড় শুরু করে বন্দর কর্তৃপক্ষ। আগামী ২৮ জুন ৪১ কনটেইনার রাসায়নিক নিলাম হওয়ার কথা রয়েছে।এর আগে গত ৬ জুন বন্দরে পড়ে থাকা ৩০ টন হাইড্রোজেন পার-অক্সাইড নিলামে তুলেছিল কাস্টমস কর্তৃপক্ষ। এসব রাসায়নিক পাঁচ লাখ ২০ হাজার টাকায় বিক্রি হয়েছিল।

বন্দর সূত্র জানায়, ১৫ থেকে ২০ বছরের পুরনো বিপজ্জনক রাসায়নিক ভর্তি ২৬৫ কনটেইনার এখনও বন্দরে পড়ে আছে। এসব রাসায়নিক বন্দরের জন্য হুমকি মনে করছেন সংশ্লিষ্টরা। এর আগে এসব পণ্যের বিষয়ে ব্যবস্থা নিতে কাস্টমসকে চিঠি দেয় বন্দর কর্তৃপক্ষ। চিঠি পেয়েই কাজ শুরু করেন কাস্টমস কর্মকর্তারা।

বন্দর সংশ্লিষ্টরা জানান, বন্দরে পড়ে থাকা বিপজ্জনক পণ্যের মধ্যে ২০ থেকে ২৫ বছর আগের পণ্যও রয়েছে। তবে ১০-১৫ বছর ধরে পড়ে আছে এমন পণ্য বেশি। বিপজ্জনক পণ্যভর্তি অনেক কনটেইনার জরাজীর্ণ হয়ে পড়েছে। অনেক কনটেইনার থেকে বেরিয়ে এসেছে ভেতরের মালামাল।


Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     More News Of This Category