June 22, 2024, 5:56 am

majumder 20220616214250

‘নতুন নির্বাচন কমিশনও আত্মসমর্পণ করলো কুমিল্লায়’

Spread the love

নতুন নির্বাচন কমিশন তার সক্ষমতা না দেখিয়ে আগের কমিশনের মতো কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনেও আত্মসমর্পণ করেছে বলে মন্তব্য করেছেন নির্বাচন বিশ্লেষক ও সুজন সম্পাদক ড. বদিউল আলম মজুমদার।

কুমিল্লা সিটি করপোরেশেন নির্বাচন পরবর্তী প্রতিক্রিয়ায় জাগো নিউজের কাছে তিনি এ মন্তব্য করেন।

বদিউল আলম মজুমদার বলেন, নির্বাচনের ফলাফল এমন হবে তা আগে থেকেই ধারণা করা হয়েছিল। অন্তত একজন সংসদ সদস্য যখন আচরণবিধি লঙ্ঘন করে প্রচারণায় অংশ নেন এবং তার বিরুদ্ধে ব্যবস্থা না নিয়ে কমিশন যখন অসহায়ত্ব প্রকাশ করে, তখন ফলাফল নিয়ে উদ্বেগ প্রকাশ করার যথেষ্ট কারণ থাকে। একজন সংসদ সদস্যকেই যখন নিয়ন্ত্রণ করতে ব্যর্থ হয়, তখন জাতীয় সংসদ নির্বাচনে আরও অক্ষমতা প্রকাশ পাবে।

‘দায়িত্ব পালন করার প্রতিজ্ঞা করেই দায়িত্ব নিয়েছে কমিশন। পালন করতে না পারলে পদত্যাগ করে সরে যাবে। সাংবিধানিক পদে থেকে তো জনগণকে দেওয়া প্রতিজ্ঞা ভাঙতে পারেন না। আইন প্রয়োগের প্রচুর ক্ষমতা দেওয়া আছে কমিশনের। তারা হাত গুটিয়ে বসে থাকে। ভোটারের নিরাপত্তা দিতে ব্যর্থ, প্রার্থীর নিরাপত্তা দিতে ব্যর্থ। আগের নির্বাচন কমিশনগুলোও এজন্য দায়ী।’

তিনি বলেন, ক্ষমতার পালাবদলে রাজনৈতিক দলগুলো সর্বশক্তি প্রয়োগের চেষ্টা করে। কিন্তু মনে রাখতে হবে নির্বাচন কমিশনের ক্ষমতা সেই শক্তির চেয়েও বেশি। এটি ধারণ করতে না পারলে তো আত্মসমর্পণ করা ছাড়া কোনো উপায় থাকে না।

ইভিএম ব্যবস্থা সম্পর্কে এই বিশ্লেষক বলেন, এটি একটি বাতিল ব্যবস্থা। এই ইভিএম মেশিন নিয়ে নির্বাচন কমিশনেরই নিয়োগ করা প্রযুক্তিবিদ প্রয়াত অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী বলেছিলেন, ‘এই মেশিন দুর্বল মানের’। সেই মেশিন দিয়ে কমিশন নির্বাচনের আয়োজন করে উদ্বেগ বাড়িয়েছে।


Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     More News Of This Category