June 22, 2024, 6:53 am

চট্টগ্রাম-৮ আসনে নৌকার নোমান জয়ী

চট্টগ্রাম-৮ আসনে নৌকার নোমান জয়ী

Spread the love

চট্টগ্রাম-৮ আসনের (চান্দগাঁও-বোয়ালখালী) উপনির্বাচনে আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী নোমান আল মাহমুদ জয়ী হয়েছেন। তিনি মোট ৬৭ হাজার ২০৫ ভোট পেয়ে জয়ী হন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বি ইসলামী ফ্রন্টের সেহাব উদ্দিন মুহাম্মদ আবদুস সামাদ মোমবাতি প্রতীকে পেয়েছেন ৫ হাজার ৮৭ ভোট।

এ ছাড়া একতারা প্রতীকের প্রার্থী মীর মোহাম্মদ রমজান আলী পেয়েছেন ৪১৫ ভোট, আম প্রতীকের প্রার্থী কামাল পাশা ৫৬৮ ভোট এবং চেয়ার প্রতীকে সৈয়দ মোহাম্মদ ফরিদ উদ্দিন ১ হাজার ৭৩৪ ভোট। সবগুলো কেন্দ্রে ভোট হয়েছে ইভিএম পদ্ধতিতে। নির্বাচনে ১৪ শতাংশ ৫৫ শতাংশ ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করেছেন।

মোট ১৯০ টি ভোটকেন্দ্রের ভোট গণনা শেষে আজ বৃহস্পতিবার সন্ধ্যায় চট্টগ্রাম নগরীর কাজীর দেউরি ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টারে এ নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা হাসানুজ্জামান ফল ঘোষণা করেন। এ সময় সেখানে নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন ও বিজয়ী প্রার্থী নোমান আল মাহমুদও উপস্থিত ছিলেন।

জ সকালে ভোটগ্রহণ শুরুর পর ভোটার উপস্থিতি ভালো ছিল। তবে সকাল গড়িয়ে রোদের তীব্রতা বাড়লে ভোটার উপস্থিতি কমতে থাকে। সকাল থেকে বিকেল পর্যন্ত নগরীর বিভিন্ন কেন্দ্র ঘুরে এই চিত্র দেখা গেছে। আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতারা সকাল সকাল দলবেঁধে বিভিন্ন ভোটকেন্দ্রে হাজির হন।

দুপুরে এখলাছুর রহমান সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ভোট দেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র রেজাউল করিম চৌধুরী। তিনি বলেন, ‘ভোটের পরিস্থিতি খুব সুন্দর মনে হচ্ছে আমার। এলাকার লোকজন খুব সুশৃঙ্খলভাবে নির্বিঘ্নে ভোট দিচ্ছেন।’

ইভিএমের বিরুদ্ধে মিথ্যা প্রচারণা চলছে অভিযোগ করে মেয়র রেজাউল বলেন, ‘ইভিএমের বিরুদ্ধে মিথ্যা প্রচারণা চালানো হয়, আসলে সেখানে কোনো ঝামেলা নেই, ধাক্কাধাক্কি নেই। আপনার ফিঙ্গারপ্রিন্ট দিয়ে আপনি সত্যিকারের ভোটার কি না, তা যাচাই করা হবে। এরপর আপনার পছন্দের প্রতীকে সুন্দরভাবে ভোট দিতে পারবেন। এর থেকে সহজ সিস্টেম আর কী হতে পারে ‘

তিনি বলেন, ‘পৃথিবী এগিয়ে যাচ্ছে, প্রযুক্তি এগিয়ে যাচ্ছে। আমরা সবসময় পেছনের কথা চিন্তা করি। এখানে ব্যালটের মতো কোনো সিল লাগে না, কিছু লাগে না। শুধু ফিঙ্গারপ্রিন্ট করে ভোট দিলাম। মাত্র ৩০ সেকেন্ড সময় লাগল।’

এর আগে সকাল ৮টায় একই কেন্দ্রে ভোট দেন আওয়ামী লীগের মনোনীত প্রার্থী নোমান আল মাহমুদ। ভোটের সার্বিক পরিবেশ নিয়ে সন্তুষ্টি প্রকাশ করে  তিনি বলেন, ‘সকাল থেকে কেন্দ্রগুলোতে উৎসবমুখর পরিবেশে মানুষ ভোট দিচ্ছে। আশা করি, জনগণ নৌকা প্রতীকে রায় দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উন্নয়নের অগ্রযাত্রাকে অব্যহত রাখবেন।’

কর্ণফুলী নদীর উত্তরে মহানগরীর চান্দগাঁও ও পাঁচলাইশ, বায়েজিদ বোস্তামি থানার একাংশ এবং দক্ষিণে বোয়ালখালী উপজেলার একাংশ নিয়ে গঠিত চট্টগ্রাম-৮ আসন। এ আসনে মোট ভোটার ৫ লাখ ১৭ হাজার ৬৫২ জন। এর মধ্যে পুরুষ দুই লাখ ৬৩ হাজার ৫৪৩ জন এবং দুই লাখ ৫৪ হাজার ১০৯ নারী।

নির্বাচনে ২২ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করেন। এছাড়া দুজন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটও দায়িত্ব পালন করছেন। মোট ১৯০টি কেন্দ্রের মধ্যে ৭৬টি গুরুত্বপূর্ণ কেন্দ্রে ১৭ জন করে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন করা হয়। পুলিশের পাশাপাশি র‌্যাবের ৬টি ও ৫ প্লাটুন বিজিবি মোতায়েন ছিল।

সকাল সাড়ে ১০টায় সিএমপি কমিশনার কৃষ্ণ পদ রায় নগরীর এখলাছুর রহমান সরকারী প্রাথমিক বিদ্যালয়, সিডিএ পাবলিক স্কুল এন্ড কলেজসহ কয়েকটি ভোটকেন্দ্র পরিদর্শন করেন।

গত ৫ ফেব্রুয়ারি আওয়ামী লীগের সংসদ সদস্য মোছলেম উদ্দিন আহমেদের মৃত্যুতে আসনটি শূন্য হয়। তিনিও ২০২০ সালের ১৩ জানুয়ারি উপনির্বাচনে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন।

২০০৮ সাল থেকে পরপর তিন দফায় এ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪ দলের শরীক দল জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) নেতা মইন উদ্দীন খান বাদল। ২০১৯ সালের ৭ নভেম্বর তিনি মারা গেলে চলতি মেয়াদের প্রথম দফায় আসনটি শূন্য হয়েছিল।


Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     More News Of This Category