June 21, 2024, 7:05 am

এসএসসি পরীক্ষা

এসএসসি পরীক্ষা: ১১ বোর্ডে পরীক্ষার্থী ২০ লাখ ৭২ হাজার

Spread the love

এ বছরের এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হচ্ছে আজ রবিবার। ১১টি বোর্ডের অধীনে এ পরীক্ষায় অংশ নেবে ২০ লাখ ৭২ হাজার ১৬৩ শিক্ষার্থী। ৩ হাজার ৮১০টি কেন্দ্রে এবার অনুষ্ঠিত হবে এই পরীক্ষা। সকাল ৯টায় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বাড্ডা হাইস্কুলে এসএসসি পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করবেন। গতকাল শনিবার শিক্ষা মন্ত্রণালয় এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

রুটিন অনুযায়ী, প্রতিদিন সকাল ১০টা থেকে বেলা ১টা পর্যন্ত এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষা শুরুর কমপক্ষে আধা ঘণ্টা আগে পরীক্ষার্থীদের অবশ্যই পরীক্ষাকেন্দ্রে ঢুকতে হবে। এ বছর এসএসসি পরীক্ষা সব বিষয়েই নেওয়া হবে। প্রতিটি বিষয়ে স্বাভাবিক সময় বা তিন ঘণ্টা পরীক্ষা হবে। সৃজনশীল ও নৈর্ব্যক্তিক প্রশ্ন (এমসিকিউ) থাকবে আগের মতোই।

শিক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে আগেই জানানো হয়েছে, এবারের এসএসসি ও সমমানের পরীক্ষা উপলক্ষে গত ২৬ এপ্রিল থেকে আগামী ২৩ মে পর্যন্ত সব কোচিংসেন্টার বন্ধ থাকবে।

আগামী ২৩ মে এসএসসি এবং এসএসসি ও দাখিল (ভোকেশনাল) লিখিত পরীক্ষা শেষ হবে। আর দাখিল লিখিত পরীক্ষা শেষ হবে ২৫ মে। কেন্দ্র সচিব ছাড়া আর কেউ মুঠোফোন কিংবা ইলেকট্রনিক যন্ত্র নিয়ে পরীক্ষাকেন্দ্রে ঢুকতে পারবেন না। কেন্দ্র সচিবও ছবি তোলা যায় না- এমন একটি সাধারণ মুঠোফোন ব্যবহার করতে পারবেন। পরীক্ষাসংশ্লিষ্ট ব্যক্তি ছাড়া আর কেউ কেন্দ্রে ঢুকতে পারবেন না।

এ পরীক্ষা উপলক্ষে ঢাকার কেন্দ্রগুলোতে পরীক্ষার্থী ছাড়া ২০০ গজের মধ্যে জনসাধারণের প্রবেশ নিষিদ্ধ ঘোষণা করেছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)।

সাধারণত এসএসসি পরীক্ষা ফেব্রুয়ারির শুরুতে ও এইচএসসি পরীক্ষা এপ্রিলের শুরুতে হতো। কিন্তু করোনা সংক্রমণ পরিস্থিতির কারণে ২০২০ সালের মার্চ থেকে পুরো শিক্ষাপঞ্জি এলোমেলো হয়ে গেছে।

সিলেট বোর্ডে পরীক্ষার্থী কমেছে ৬ হাজার : আজ থেকে শুরু হতে যাওয়া এসএসসি ও সমমান পরীক্ষায় সিলেট শিক্ষা বোর্ডের অধীনে চার জেলায় ফরম পূরণ করেছেন ১ লাখ ১০ হাজার ৪০২ শিক্ষার্থী। এবারের এসএসসি পরীক্ষায় বোর্ডে পরীক্ষার্থী কমেছে ৬ হাজারের মতো। এর মধ্যে ছাত্রের সংখ্যাই কমেছে বেশি। গত বছর ফরম পূরণ করেন ১ লাখ ১৬ হাজার ৪৯০ এসএসসি পরীক্ষার্থী। তাদের মধ্যে পরীক্ষায় অংশ নেন ১ লাখ ১৫ হাজার ৩৯১ জন।

এবার সিলেট বিভাগের ১৪৯টি কেন্দ্রে ৯৩১টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা পরীক্ষায় অংশ নেবেন। বিভাগের চার জেলার মধ্যে সিলেটে ৫৯টি, হবিগঞ্জে ৩১টি, মৌলভীবাজারে ২৬টি এবং সুনামগঞ্জে ৩৩টি কেন্দ্রে পরীক্ষা হবে।

এবারের পরীক্ষার্থীদের মধ্যে ছেলের সংখ্যা ৪৫ হাজার ৫৯৮ জন। আর মেয়ের সংখ্যা তার চেয়ে প্রায় ২০ হাজার বেশি; ৬৪ হাজার ৮০৪ জন।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর ‘মনিটরিং দ্য সিচুয়েশন অব ভাইটাল স্ট্যাটিস্টিকস অব বাংলাদেশ ২০২১’ প্রতিবেদন অনুযায়ী শিক্ষার হারে দেশে সবচেয়ে পিছিয়ে সিলেট। তবে সেখানে মেয়েরা ধীরে ধীরে আগ্রহী হয়ে উঠছেন, তার প্রমাণ মিলছে।

এ বিষয়ে জানতে চাইলে সিলেট শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অরুণচন্দ্র পাল বলেন, মেয়েরা পড়ালেখায় সচেতন। এ কারণে তারা এগিয়ে যাচ্ছে। আবার সিলেট অঞ্চলের ছেলেদের বিদেশ যাওয়ার প্রবণতা আছে। এ কারণে তারা পড়ালেখায় অমনোযোগী হয়ে পড়ে।

শিক্ষা বোর্ডের সচিব মো. কবির আহমদ জানান, করোনা ভাইরাস সংক্রমণের কারণে ২০২০ ও ২০২১ সালে এসএসসি পরীক্ষা নির্ধারিত সময়ে হতে পারেনি। পরিস্থিতি যখন কিছুটা স্বাভাবিক হয়, তখন সিলেবাস কমিয়ে এসব পরীক্ষা নেওয়া হয়েছে। সংক্ষিপ্ত সিলেবাসে পরীক্ষা হওয়ায় অধিকাংশ অনিয়মিত ও ফেল করা পরীক্ষার্থী পাস করে। ফলে আগের বছরের অকৃতকার্য পরীক্ষার্থীর সংখ্যা এবার কম। তাই মোট সংখ্যা কিছুটা কমেছে।

ময়মনসিংহ বোর্ডে পরীক্ষার্থী ১ লাখ ২৩ হাজার ২৫৯ : ময়মনসিংহ বিভাগের ময়মনসিংহ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড সূত্রে জানা যায়, এ বছর বোর্ডের অধীনে ৪টি জেলায় ১ হাজার ২৯৯টি শিক্ষা প্রতিষ্ঠানের মোট ১ লাখ ২৩ হাজার ২৫৯ পরীক্ষার্থীর ২৭৭টি কেন্দ্রে এসএসসি ও সমমান পরীক্ষা আজ শুরু হচ্ছে।

শিক্ষা বোর্ডের পরিসংখ্যান অনুযায়ী, এ বছরে ৪টি জেলার মোট ১ লাখ ২৩ হাজার ২৫৯ পরীক্ষার্থীর মধ্যে রয়েছে ৬২ হাজার ৩৬৭ জন ছাত্র এবং ৬০ হাজার ৮৯২ জন ছাত্রী। মোট পরীক্ষার্থীর মধ্যে বিজ্ঞান বিভাগে ৮৯ হাজার ৯১৯ জন, মানবিক বিভাগে ১ লাখ ৮ হাজার ৮৮৯ জন এবং ব্যবসায় শিক্ষা বিভাগে ৬ হাজার ৮৫০ পরীক্ষার্থীর অংশ নেওয়ার কথা রয়েছে।

জেলাওয়ারি ময়মনসিংহে ৬০টি কেন্দ্রে ৫৭ হাজার ৪৩৯ জন, জামালপুরে ৫২টি কেন্দ্রে ২৮ হাজার ৫৮২ জন, নেত্রকোনায় ২৫টি কেন্দ্রে ২৩ হাজার ৫৭০ জন এবং শেরপুরে ১৩টি কেন্দ্রে ১৩ হাজার ৬৬৮ জন অংশ নেবেন। মোট পরীক্ষার্থীর মধ্যে নিয়মিত ১ লাখ ১০ হাজার ৮৬৫ জন; অনিয়মিত ১২ হাজার ৩৫৫ জন এবং জিপিএ উন্নয়নে ৩৯ জন রয়েছে।

বোর্ডের পরীক্ষাবিষয়ক চেয়ারম্যান গাজী হাসান কামাল বলেন, এরই মধ্যে সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে পরীক্ষা অনুষ্ঠানের সব প্রস্তুতি সম্পন্ন করেছে কেন্দ্রের পরীক্ষা নিয়ন্ত্রণ কমিটি।


Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     More News Of This Category