June 21, 2024, 8:31 am

আওয়ামীলীগ-বিএনপির পাল্টাপাল্টি কর্মসূচি এবং সংঘর্ষ, নিহত ২

আওয়ামীলীগ-বিএনপির পাল্টাপাল্টি কর্মসূচি এবং সংঘর্ষ, নিহত ২

Spread the love

লক্ষ্মীপুরে বিএনপির পদযাত্রা কর্মসূচি ঘিরে পুলিশ ও বিএনপির নেতা-কর্মীদের সংঘর্ষে গুলিবিদ্ধ হয়ে কৃষক দলের মো. সজীব নামের এক কর্মী এবং আরও এক কর্মী নিহত হয়েছেন বলে অভিযোগ করেছে বিএনপি। সংঘর্ষে অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মো. সোহেল রানাসহ উভয় পক্ষের অর্ধশতাধিক ব্যক্তি আহত হয়েছেন বলে জানা গেছে।

পিরোজপুরে বিএনপির পদযাত্রায় পুলিশের সঙ্গে সংঘর্ষের ঘটনা ঘটেছে। এসময় পুলিশের ৭ সদস্য এবং সময় টিভির ক্যামেরাপার্সন হাসান আহত হয়েছেন। আহতদের চিকিৎসার জন্য পিরোজপুর জেলা হাসপাতালে নেয়া হয়। জেলা বিএনপির আহ্বায়ক মো. আনোয়ার হোসেন জানিয়েছেন, এ ঘটনায় বিএনপির অন্তত ২৫ নেতাকর্মী আহত হয়েছে ।

বেলা পৌনে ১১টায় পিরোজপুর-হুলারহাট সড়কে ফায়ার সার্ভিস অফিসের সামনে এ ঘটনা ঘটে। জেলা বিএনপির আহ্বায়ক মো. আনোয়ার হোসেন বলেন, ‘পদযাত্রা নিয়ে ফায়ার সার্ভিস অফিসের সামনে পৌছানোর পর পুলিশ আমাদের বাধা দেয়। সেখানেই আমরা পথসভা শুরু করার পর একপর্যায়ে পুলিশ আমাদের কাছ থেকে ব্যানার ছিনিয়ে নেয় এবং আমাদের উপর হামলা করে।’

বগুড়ায় সংঘর্ষে ৭ নেতাকর্মী গুলিবিদ্ধ

বগুড়ায় বিএনপির পদযাত্রা কর্মসূচিতে বাধা দেয়াকে কেন্দ্র করে পুলিশের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের দফায় দফায় সংঘর্ষ, ধাওয়া-পাল্টা ধাওয়া এবং ইটপাটকেল নিক্ষেপের ঘটনা ঘটেছে । পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে পুলিশ রাবার বুলেট, কাঁদানে গ্যাস এবং শটগানের গুলি ছুড়েছে।

পুলিশ জানিয়েছে বিএনপির হামলায় তাদের ৭ জন সদস্য আহত হয়েছে। অপরদিকে বিএনপি দাবি করেছে, পুলিশের গুলি এবং হামলায় তাদের ২০ থেকে ২৫ জন নেতাকর্মী আহত হয়েছেন।

জেলা বিএনপির সাধারণ সম্পাদক আলি আজগর তালুকদার অভিযোগ করেন, পুলিশ বিনা উস্কানিতে বিএনপির মিছিলে হামলা ও গুলি করেছে এবং পড়ে তারা কেন্দ্রীয় কার্যালয়েও গুলি টিয়ার শেল নিক্ষেপ করে।

বগুড়ার অতিরিক্ত পুলিশ সুপার আব্দুর রশিদ জানান, পুলিশ ধৈর্যের সঙ্গে পরিস্থিতি মোকাবিলা করেছে। বিএনপি নেতাকর্মীদের ইটপাটকেল নিক্ষেপ ও হামলা থেকে বাঁচতে আত্মরক্ষার জন্য পুলিশ কাঁদানে গ্যাসের শেল এবং রাবার বুলেট ছুড়েছে।

কিশোরগঞ্জে পুলিশ বিএনপির সংঘর্ষে শতাধিক আহত

কিশোরগঞ্জে পুলিশের সঙ্গে বিএনপির সংঘর্ষে পুলিশ, সাংবাদিক, নেতাকর্মীসহ শতাধিক আহত হয়েছে। সরকারের পদত্যাগের দাবিতে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে নেতাকর্মীরা খণ্ড খণ্ড মিছিল নিয়ে শহরের গুরুদয়াল সরকারি কলেজ মাঠে জড়ো হন।

মিছিলটি শহরের নুর মসজিদের কাছে পৌছালে পুলিশ বাধা দিলে পুলিশের সঙ্গে ধ্বস্তাধস্তি করে নেতাকর্মীরা ব্যরিকেড ভেঙে সামনে আগানোর চেষ্টা করার সময় সংঘর্ষের সূচনা হয়। এ সময় পুলিশ মিছিলটিকে ছত্রভঙ্গ করতে রাবার বুলেট ও টিয়ার শেল নিক্ষেপ করে। অপর দিকে পুলিশকে লক্ষ্য করে বিএনপি নেতাকর্মীরা ইটপাটকেল ছোড়েন।

শোভাযাত্রা পদযাত্রায় অচল ঢাকা

বিএনপির সরকার পতনের একদফা দাবিতে পদযাত্রা এবং আওয়ামীলীগের উন্নয়ন শোভাযাত্রা নিয়ে চলা কর্মসূচিতে রাজধানী ঢাকা কার্যত স্থবির হয়ে। দুই দলের কর্মসূচিতে রাজধানীর প্রধান প্রধান সড়কে দীর্ঘ যানজট সৃষ্টির কারণে পুরো শহরে যান চলাচল স্থবির হয়ে পড়ে।

মিরপুরে আ.লীগ-বিএনপি সংঘর্ষ, ভেঙে ফেলা হয়েছে বিএনপির মঞ্চ

পদযাত্রার শুরুতে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, আজকের এই পদযাত্রা শুধু পদযাত্রা নয়, এটি বিজয়যাত্রা। অপরদিকে আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বিএনপির এই পদযাত্রা তাদের পরাজয় যাত্রা বলে মন্তব্য করেন।

রাজধানীর মিরপুরে বিএনপি নেতাকর্মীদের সঙ্গে ছাত্রলীগের কর্মীরা সংঘর্ষে লিপ্ত হয়। মঙ্গলবার সকালে মিরপুর সরকারি বাঙলা কলেজের গেটের সামনে এ ঘটনা ঘটে।

বিএনপি নেতাকর্মীরা পদযাত্রার উদ্দেশে জড়ো হওয়ার সময় তাদের সঙ্গে ছাত্রলীগ কর্মীদের ধাওয়া-পাল্টা ধাওয়া শুরু হয়। এক পর্যায়ে দুই পক্ষই সংঘর্ষে জড়িয়ে যায়। সে সময় বিএনপির কিছু নেতা কর্মী কলেজ গেটের সামনে একটি মোটরসাইকেল ও একটি বাইসাইকেলে আগুন ধরিয়ে দেয়।

এক ঘণ্টারও বেশি সময় ধরে ধাওয়া-পাল্টা ধাওয়া ও সংঘর্ষ চলতে থাকেএক ঘণ্টারও বেশি সময় ধরে ধাওয়া-পাল্টা ধাওয়া ও সংঘর্ষ চলতে থাকে।

নয়াপল্টনে বিএনপি নেতাকর্মীদের সঙ্গে পুলিশের ধাওয়া-পাল্টা ধাওয়া

খাগড়াছড়িতে আওয়ামীলীগ-বিএনপির পাল্টাপাল্টি কর্মসূচি ঘিরে সংঘর্ষের ঘটনা ঘটেছে। এ ঘটনায় উভয়পক্ষের প্রায় অর্ধশতাধিক কর্মী-সমর্থক আহত হয়েছেন। এক ঘণ্টারও বেশি সময় ধরে ধাওয়া-পাল্টা ধাওয়া ও সংঘর্ষ চলতে থাকে।

 

আওয়ামীলীগ এর উন্নয়ন শোভাযাত্রা এবং বিএনপির কেন্দ্রীয় কর্মসূচি অনুযায়ী পদযাত্রা বের করাকে কেন্দ্র করে খাগড়াছড়ি শহরে উত্তেজনা ছড়িয়ে পড়ে। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ টিয়ার শেল নিক্ষেপ করেছে।

আহত কয়েকজনকে খাগড়াছড়ি জেলা সদর হাসপাতালে নেয়া হয়েছে।

 


Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     More News Of This Category